রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

আপনার স্ত্রী কি আপনার অবাধ্য হচ্ছে?

আপনার স্ত্রী কি আপনার অবাধ্য হচ্ছে?
সূত্রঃ মুফতি মাহমুদ উল্লাহ্ আতিকি দাঃ বাঃ

আপনার স্বামী আপনার দিকে নজর দিচ্ছে না,আগের মত ভালোবাসছে না?আপনার সন্তান কি আপনাকে অমান্য করছে? ভাই-বোনেরা কি আপনার অবাধ্য হচ্ছে?
 মাঝে মাঝে আমরা অবাক হই, সবার সাথে আমি এত ভালো বিহেইভ করি, সবাইকে এতো কেয়ার করি- তারপরে ও সবাই আমার প্রতি নাখোশ কেন? সবাই আমাকে অমান্য করছে কেন?

প্রকৃতপক্ষে এসবের পেছনে মূল একটাই  কারণ তা হচ্ছে- আপনি কোন না কোন ভাবে আল্লাহর অবাধ্যতায় লিপ্ত আছেন। কোন কারনে আল্লাহ্ আপনার উপর হয়তো অসন্তুষ্ট!
আল্লাহর সাথে হয়তো আপনার সম্পর্ক দুর্বল, নড়বড়ে। খোদ আল্লাহর সাথেই যদি আমাদের সম্পর্ক দুবর্ল,নড়বড়ে হয় আর আমরাই যদি আল্লাহর অবাধ্যতা করি,তাহলে কিভাবে আল্লাহর সৃষ্টির আমাদের অনুগত হবে?কিভাবে তাদের সাথে আমাদের  সম্পর্ক ভালো হবে?

যে আল্লাহর সাথে সম্পর্ক দৃঢ় করবে আল্লাহ তাঁর সৃষ্টির সাথে তার সম্পর্ক মজবুত করে দিবেন।

ফুযাইল ইবনে আয়ায(রহ) বলেন-

"'যখনই আমি কোন ব্যাপারে আল্লাহর অবাধ্য হতাম,আমি তার প্রভাব আমার অনুগত এবং নির্ভরশীল ব্যক্তিদের মধ্যে দেখতে পেতাম। তিনি বলেন, যখন আমি কোন ব্যাপারে আল্লাহর দেওয়া বাউন্ডারি অতিক্রম করতাম, আমি দেখতাম হয় আমার স্ত্রী আমার অবাধ্য হচ্ছে, না হয় আমার সন্তানেরা আমায় অমান্য করছে কিংবা আমার দাস-দাসীরা আমার সাথে বিরূপ আচরণ করছে। এমনকি কমপক্ষে আমার পোষা জন্তুগুলোও আমার অবাধ্য হয়ে যেত!''

সুবহানআল্লাহ!

 প্রিয় ভাই বোন! যখনই আপনার লাইফে ব্যতিক্রম কিছু দেখতে পাবেন  নিবিড়ভাবে পর্যবেক্ষন করে দেখুন আপনি নিজেই কোন ব্যাপারে আল্লাহর অবাধ্যতা কিংবা নাফরমানি  করে বসে আছেন!
যেখানে আপনি আপনার রবকেই পরোয়া করছেন না, সেখানে কিভাবে আপনি  আশা করতে পারেন যাদের ব্যাপারে আপনি দায়িত্বশীল তারা আপনাকে মান্য করবে, শ্রদ্ধা করে চলবে!

এইটা কি হিপ্রোক্রেসি নয়?

এটাই হচ্ছে ক্রিয়ার প্রতিক্রিয়া! যখন আমরা আমাদের মালিকের অবাধ্য হব, তাহলে তিনি তাদেরকে আমাদের অবাধ্য করে দিবেন যাদের উপর আমরা কর্তৃত্বশীল।

এ জন্য নিজের ভাই-বোন,স্বামী-স্ত্রী কিংবা ছেলে-মেয়ের ব্যাপারে অভিযোগ দেওয়ার আগে একবার ভাবুন মালিকের সাথে আপনার সম্পর্ক কেমন!
আপনি প্রকাশ্য কিংবা গোপনে এমন কোন কাজ করছেন না তো যার কারণে আপনার রব আপনার উপর অসন্তুষ্ট?

সহজ সমীকরণঃ আপনি আল্লাহর সাথে সম্পর্ক ঠিক  করে নিবেন আর আল্লাহ তাঁর বাকী সৃষ্টির সাথে আপনার সম্পর্ক ঠিকঠাক করে দিবেন।
সবার অন্তরে আপনার প্রতি ভালোবাসা ঢেলে দিবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আস্সালামু আলাইকুম৷
ইন-শা-আল্ল-হ৷
কিছুক্ষ্যনের মধ্যেই আপনার মন্তব্যের জবাব দেওয়া হবে৷
অতএব চোখ রাখুন HM HAMID বাইশারী নামক ইসলামী ব্লগে৷