জনপ্রিয় পোস্টসমূহ দেখুন

সোমবার, ৭ নভেম্বর, ২০১৬

ক্বওমী মাদ্রাসার সনদ স্বীকৃতি নিয়ে, (৫টি কথা) যা বল্লেন শিক্ষ্যামন্ত্রী মহুদয়৷

ক্বওমী মাদ্রাসার সনদ স্বীকৃতি নিয়ে, যা বল্লেন শিক্ষ্যামন্ত্রী মহুদয়৷ 

শিক্ষামন্ত্রী জানালেন পাঁচ সিদ্ধান্তের কথা৷ 
HM HAMID বাইশারী.....
গতকাল সন্ধ্যায় বৈঠকে মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আলেমদের সাথে দীর্ঘ সময় খুলামেলা প্রানবন্ত কথা বলেন। বৈঠকে আল্লামা ফরিদ উদ্দীন মাসউদ সাহেবের  নানান প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী সরকারের পাঁচটি সিদ্ধান্তের কথা তুলে ধরেন।

(এক) কওমি শিক্ষাসনদের স্বকৃতি চলমান কওমি মাদরাসা শিক্ষা কমিশনে চেয়ারম্যান মাওলানা আহমদ শফীর নেতৃত্বেই দেয়া হবে।

(দুই) আলেমরা যেভাবে চান সেভাবেই তাদের শর্তমেনে সরকার স্বীকৃতি দিবে। আলেমদের পরামর্শের বাইরে কোনো কিছু হবে না। এখানে সরকার কোন হস্তক্ষেপ করবে না। এটা আপনাদের অধিকার ও স্বার্থ সংনশ্লিষ্ট বিষয়, এর ভালমন্দ আপনারাই ভাল বুঝবেন। 

(তিন)সতের সালেই কওমি সনদের মান দিয়ে পরীক্ষা নিবে সরকার। মন্ত্রনালয় সেভাবেই প্রস্তুতি নিচ্ছে। বর্তমান কমিশনের মাধ্যমেও পরীক্ষা নেওয়ার কাজ চালানো যেতে পারে। এজন্য আপততো নতুন কতৃপক্ষ ঘোষনার প্রযোজন নেই।

(চার) বর্তমান শিক্ষানীতি সংশোধনের কাজ চলছে, শিক্ষা সংক্রান্ত জাতীয়  সিলেবাস প্রণয়ন কমিঠিতে আলেমদের অন্তর্ভুক্ত করা হবে।

(পাঁচ) স্কুলের শিক্ষাসিলেবাসে ধর্মিয় কিছু ভুল থাকায় বেশ কিছু বই ছাপা হয়ে যাওয়ার পরও তা বাতিল করে আবার সম্পাদনা করে ছাপতে দিয়েছি। এরপরও ভুল থাকতে পারে উল্লেখ করে
মন্ত্রী বলেন, ভুল থাকলে আবার আপনাদের সাথে নিয়ে তা যাচাই করা হবে। স্কুল পাঠ্য বইয়ে পরবর্তীতে সংশোধনী কমিটিতে আলেমদেরকে রেখে সংশোধনী আনা হবে।

কোন মন্তব্য নেই:

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট গুলো দেখুন, আর মন দিয়ে পড়ুন৷ আমার জানা মতে ক্ষতি হবেনা আপনার৷ ইশা-আল্ল-হ৷

বাংলাদেশে হাবশী শাসক

আমাদের এই দেশ একসময় সুদূর আফ্রিকা থেকে আগত হাবশীদের দ্বারা শাসিত হয়েছে। আমাদের মনে প্রশ্ন আসতে পারে হাবশী কারা? 'হাবশা' বলতে মূলত ইথ...

জনপ্রিয় পোস্টসমূহ দেখুন